Monday, November 25, 2019

অনিদ্রার হোমিও ঔষধ/ চিকিৎসা

Homeopathic Medicine for Sleeping Disorder/Sleeplessness/Insomnia

নাক্স ভমিকা:
অনিদ্রা জনিত কারনে রোগ বা রোগ জনিত কারনে অনিদ্রা উভয় ক্ষেত্রেই নাক্স ভমিকা ফলপ্রদ। অনিদ্রা বা অতিরিক্ত মানষিক পরিশ্রম জনিত কারনে উন্মাদভাব দেখা দিলেও নাক্স ভমিকা ব্যর্থ হইবার নহে। (ডাঃ নরেন্দ্র চট্টোপাধ্যায়)।
অধিক মানষিক পরিশ্রম, অধ্যয়ন বা রাত্রি জাগরন জনিত অসুস্থতা; রোগী ঘুমের জন্য ব্যাকুল অথচ ঘুম আসে না, এই অবস্থায় নাক্স প্রযোজ্য।

রাওলফিয়া: উচ্চরক্তচাপ হেতু অনিদ্রায় রাওলফিয়া সার্পেন্টিনা কিউ ১০ ফোঁটা। প্রয়োগের অনতিকালের মধ্যেই নিদ্রার কোলে শান্তি লাভ হয় (ডাঃ এলেন)।

কফিয়া: কফিয়া অনিদ্রার একটি উৎকৃষ্ট ঔষধ। কাজকর্ম সম্বন্ধীয় ভীষন চিন্তার ফলে নিদ্রানাশ হলে কফিয়া উত্তম ফলদান করে। ...শক্তিকৃত কফিয়া অনিদ্রার মহৌষধ। ইহা যদি সত্যি না হয় তবে হোমিওপ্যাথি মিথ্য। ...আনন্দ সংবাদের মানষিক উত্তেজনা বশতঃ অনিদ্রাতেও কফিয়া কার্যকরী। তাছাড়াও-
মৃত্যু সংবাদ জনিত অনিদ্রায় - নেট্রাম মিউর।
কাহারো উপর ক্রোধ জনিত অনিদ্রায় - স্ট্যাফিসেগ্রিয়া।
চুলকানির জন্য অনিদ্রায় - এ্যানাকার্ডিয়াম।
ভয় ও ভাবনাসহ অনিদ্রায় - ককুলাস।
রস-রক্তাদি ক্ষরণের জন্য অনিদ্রায় - চায়না।
শোকাতুর ব্যাক্তির অনিদ্রায় - ইগ্নেশিয়া। (এস. এস. হুসাইন, পৃ-২৮১)।

প্যাসিফ্লোরা: শিশু ও বৃদ্ধাদের অনিদ্রা রোগের একটি মহৌষধ। মূল আরিষ্ট ২০-২৫ বিন্দু মাত্রায় সেব্য। ( এন সি ঘোষ, পৃষ্ঠা- ৫২৫)।

এমব্রাগ্রিসিয়া: ব্যবসায় ও সাংসারিক ভাবনা-চিন্তর জন্য অনিদ্রা হইলে, সাথে আক্ষেপ ও পেশীর স্পন্দন থাকিলে, পরিশ্রান্ত ও ক্লান্ত হইয়া শয়ন করিলেও নানা ঝঞ্ঝাটের চিন্তায় ঘুম না আসায় জাগিয়া থাকিতে হয়। সময়-সময় রোগী অনিদ্রার জন্য বিছানা ছাড়িয়া হাঁটিয়া বেড়ায়, ইত্যাদি লক্ষণে এমব্রাগ্রিসিয়া ফলপ্রদ ঔষধ। (এস. এস. হুসাইন, পৃ-৪৬১)।

বায়োকেমিক ঔষধ:
কেলি ফস: অর্ধ-শিরশূল ও অনিদ্রা রোগের মহৌষধ। ৩০এক্স সেব্য। [এফ জামান, পৃষ্ঠা-৩২২]


No comments:

Post a Comment